ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ১০ ঘন্টা আগে
শিরোনাম

কোটা আন্দোলন 

জামায়াত-বিএনপি অগ্নিসংযোগ-নৈরাজ্যের সঙ্গে জড়িত: নৌ পরিবহন প্রতিমন্ত্রী 

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ১৫:৫৪

জামায়াত-বিএনপি অগ্নিসংযোগ-নৈরাজ্যের সঙ্গে জড়িত: নৌ পরিবহন প্রতিমন্ত্রী 
খালিদ মাহমুদ চৌধুরী বক্তব্য রাখছেন। ছবি: প্রতিনিধি

কোটা সংস্কার আন্দোলনের নামে জামায়াত-বিএনপি, ইউনুস গংরা লুটপাট, অগ্নিসংযোগ, নৈরাজ্যের সাথে জড়িত উল্লেখ করে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্বদানকারী ছাত্ররা বলেছে লুটপাট অগ্নিসংযোগ, নৈরাজ্যের সাথে তাদের কোন সম্পর্ক নেই এ কথা ক্লিয়ার। জামায়াত-বিএনপি ইউনুস গংরা জাতীয় ও আন্তর্জাতিকভাবে জড়িত। যাদের লক্ষই হচ্ছে বাংলাদেশ যে আত্মমর্যাদা নিয়ে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে সেটাকে নামিয়ে দেয়া।

শনিবার (২৭ জুলাই) সকাল ১১টায় ভাঙচুরকৃত দিনাজপুর জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, এক সময় আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার বলার চেষ্টা করেছিলেন, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ির মত। এই জামায়াত-বিএনপি, ইউনূস গংরা তারই ধারাবাহিকতায় কাজগুলো করে যাচ্ছে। বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বানানোর জন্যেই এই অরাজকতা, লুটপাট, অগ্নিসংযোগ করেছে।

তিনি আরও বলেন, ২০১৪ সালে মেলেনিয়াম গোল বা দারিদ্রতা জয় করেছিল বাংলাদেশ। ২০১৫ সালে বাংলাদেশ জ্বালিয়ে দিয়েছে। ২০১৫ সালে ব্যর্থ হয়েছে, তারপর তারা ছাত্রদেরকে ব্যবহার করতে শুরু করেছে। নিরাপদ সড়ক আন্দোলনে এই স্বাধীনতাবিরোধীরা স্কুল ড্রেস বানিয়ে নিজেরা গায়ে দিয়ে ছাত্র সেজে সেদিন বাংলাদেশ জ্বালিয়ে দেয়ার চেষ্টা করেছিল। ২০১৮ সালে কোটাবিরোধী আন্দোলনে তারা একইভাবে বাংলাদেশকে ধ্বংস করার চেষ্টা করেছে কিন্তু সেদিন মাননীয় প্রধানমন্ত্রী ছাত্রদের পাশে দাঁড়িয়ে সেই কোটা প্রথা বন্ধ করে দিয়েছিল।

প্রতিমন্ত্রী আরও বলেন, ২০১৮ সালের সেই যে ঘটনা আবার পুনরাবৃত্তি করে ছাত্রদেরকে ব্যবহার করে বাংলাদেশকে পুড়িয়ে দেয়া, জ্বালিয়ে দেয়া, ধ্বংস করে দেয়ার, ঝুড়িবিহীন বা তলাবিহীন করার মহাপরিকল্পনা নিয়েছিল। কারণ এই ধ্বংসযজ্ঞ বাংলাদেশের বিরুদ্ধে, এটা আওয়ামী লীগের বিরুদ্ধে নয়, এটা শেখ হাসিনার বিরুদ্ধে নয়, এটা আমার বিরুদ্ধে নয়, এটা বাংলাদেশের বিরুদ্ধে সন্ত্রাসী নৈরাজ্যকর কর্মকাণ্ড। এই কর্মকাণ্ডের সাথে জামায়াত-বিএনপি এবং ইউনুস গংরা সরাসরি জড়িত।

তিনি দলীয় নেতাকর্মীদের উদ্দেশে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, সকল ভেদাভেদ ভুলে আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীরদের একত্রিত হয়ে সাধারণ মানুষের দ্বারে দ্বারে পৌঁছাতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন, দিনাজপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতা, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদসহ আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

গত ১৮ জুলাই দিনাজপুর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে কোটা সংস্কার আন্দোলনে দুর্বৃত্তরা দিনাজপুর শহরের বাসুনিয়াপট্টি জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় ও সদর আওয়ামী লীগের কার্যালয় ভাঙচুর করে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত